ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

নজরুল চর্চা করতে হবে আমাদের ঘর থেকে: উপাচার্য ড. সৌমিত্র

‘নজরুলকে শুধু তার জন্ম ও মৃত্যুদিনে আটকে রাখা ঠিক নয়। নজরুল চর্চা এ দুটো দিনে সীমাবদ্ধ রাখা অনুচিত। নজরুল চর্চা করতে হবে আমাদের ঘর থেকে, পরিবার থেকে’: উপাচার্য ড. সৌমিত্র।


শনিবার (২৭ আগস্ট) সকালে কাজী নজরুল ইসলামের ৪৬তম প্রয়াণ দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এমন মন্তব্য করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। তিনি বলেন, আমরা যারা মাতা পিতা অভিভাবক আছি তারা যদি আমাদের গৃহে সন্তানদের নজরুল সম্পর্কে জানাই, তাঁর লেখা নিজে পাঠ করি, বাচ্চাদের পাঠ করতে উদ্বুদ্ধ করি, তাহলেই নজরুল চেতনার বিকাশ ঘটবে। শুধুই আনুষ্ঠানিকতা নয় পরিবার, প্রতিবেশ পরিবেশ এই সবকিছুতেই নজরুলকে ছড়িয়ে দিতে হবে। এই হোক আজকের প্রত্যয়।


কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য আরও বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হলেন সাম্য, মৈত্রী এবং স্বাধীনতার কবি। তিনি বাঙালিকে শিখিয়েছেন অন্যায়ের বিরোধীতা করা, শিখিয়েছেন সাম্যের কথা বলা এবং সমাজে সমতা প্রতিষ্ঠার। সমাজে যখন অসাম্য থাকে, নৈরাজ্য থাকে, অসমতা থাকে, তখন নজরুল চেতনায় আমরা সাম্যের গান গাই, সাম্য প্রতিষ্ঠায় কাজ করি।


এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. জাহিদুল কবীর, পরিচালক (অর্থ ও হিসাব) ড. তারিকুল ইসলাম, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ মাসুম হাওলাদার স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান রাকিবুল ইসলাম সহ অন্যান্যরা।


এদিকে যথাযোগ্য মর্যাদায় দুই দিনব্যাপী নানাবিধ কর্মসূচী পালনের মধ্যদিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে রবীন্দ্র নজরুল প্রয়াণ দিবস পালিত হচ্ছে। কর্মসূচীর মধ্যে আছে পবিত্র কোরআন খতম, পুষ্পস্তবক অর্পন, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা, প্রবন্ধ পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


আজ সকাল ৯ টায় পবিত্র কোরআন খতম দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়। ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের নজরুল ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. তপন কুমার সরকার, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. শেখ সুজন আলী, সাধারন সম্পাদক মো. তুহিনুর রহমান, ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনামসহ অন্যরা।


এদিকে রবীন্দ্র নজরুল প্রয়াণ দিবস উপলক্ষ্যে আগামীকাল রোববার (২৮ আগস্ট) সকাল ১১টায় প্রশাসনিক ভবনের কনাফরেন্স কক্ষে রবীন্দ্র ও নজরুলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও জাতীয় সঙ্গীত পরিবেশনা করা হবে। সাড়ে ১১ টা থেকে শুরু হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রবন্ধ উপস্থাপন। এরপর সেখানে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিবেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর, শুভেচ্ছা বক্তব্য দিবেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ধন্যবাদ জ্ঞাপন করবেন রবীন্দ্র-নজরুল প্রয়াণ দিবস উদযাপন কমিটির সদস্য মো. তুহিনুর রহমান। সঞ্চালনা করবেন ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দুই দিনের কার্যসূচী সমাপ্ত হবে।

ads

Our Facebook Page